bloggerfriendsbd

মানসুর ইবনে আম্মার (রহ) এর একটি প্রসিদ্ধ ঘটনা


মানসুর ইবনে আম্মার (রহ) এর একটি প্রসিদ্ধ ঘটনা আছে,
এক গোলামের মনিব মদ পান করত, আল্লাহ তায়ালার ভয় তার মধ্যে ছিল না। এখন দিন মনিব গোলামকে চার দিরহাম দিয়ে বলল যাও বাজার থেকে মদ খাওয়ার আগে খাওয়ার জন্য কিছু ফল কিনে আন। গোলাম বাজারে গেল সেখানে গিয়ে দেখলো মানসুর ইবনে আম্মার (রহ) এক ফকিরের জন্য টাকা তুলছেন। তিনি ঘোষনা দিলেন যে এই ফকিরকে ৪ দিরহাম দিবে আমি তার জন্য চারটি দোয়া করব, গোলাম মানসুর (রহ) কে চার দিরহাম দিয়ে দিল এবং মানসুর (রহ) বলল বলো তোমার দোয়া কি কি ?
১। গোলাম প্রথমেই বলল আপনি দোয়া করেন যাতে আমার মনিব আমাকে আজাদ করে দেয়, মানসুর (রহ) দোয়া করলেন এবং পরবর্তী দোয়ার জন্য বললেন।
২। গোলাম এইবার বলল আমার এই চার দিরহামে প্রতিদান যেন আমি পাই, মানসুর (রহ) দোয়া করলেন এবং পরবর্তী দোয়ার জন্য বললেন।
৩। গোলাম এইবার বলল আমার মনিবের যেন তওবা নসিব হয়,  মানসুর (রহ) দোয়া করলেন এবং পরবর্তী দোয়ার জন্য বললেন।
৪। সর্বশেষ গোলাম বলল আপনি দোয়া করেন যেন আমাকে, আপনাকে, আমার মনিবকে এবং আমাদের এই মজমার সকলকেই আল্লাহ ক্ষমা করে দেন,  মানসুর (রহ) দোয়া করলেন।
গোলাম মনিবের বাড়ি যেতে লাগল এবং এই চিন্তা করতে লাগলো যে যদি উনি রেগে যান তাহলে বেশি হলে আমাকে মারধর করবেন এবং বেশি আর কিই বা করতে পারেন। যখন গোলাম বাড়িতে গেল তখন  আল্লাহ তায়ালার রহমতে মনিব গোলামকে মারধর করল না গোলামের বিলম্বে এবং হাতে ফল না দেখে খুব রেগে গেল এবং এর কারণ জিজ্ঞাস করল। তখন গোলাম বলল আমি চার দিরহাম দিয়ে মানসুর ইবনে আম্মার (রহ) কে দিয়ে চারটি দোয়া করিয়েছি।
তখন মনিব তার দোয়ার কথা জিজ্ঞাস করল এবং গোলাম সেই দোয়া গুলোর কথা বলতে লাগলে।
১। আমি দোয়া করিয়েছি যেন আমি মুক্ত হতে পারি! আল্লাহ তায়ালার ফজলে সেই মুহূর্তে মনিব তাকে মুক্ত করে দিল যে তুমি আজ থেকে আজাদ।
২। আমি এই দোয়া করিয়েছি যেন আল্লাহ আমার এই চার দিরহামের প্রতিদান দেন, মনিব বলল আমার পক্ষ থেকে তোমাকে চারশত দেরহাম হাদিয়া।
৩। আমি তৃতীয় দোয়া এটি করিয়েছি যেন আমার মনিবের তওবা নসিব হয়, সাথে সাথে সেই মনিব তওবা করে ফেললো যে আমি আর কখনো মদ খাবো না।
৪। এবং গোলাম বলল আমি সর্বশেষ এই দোয়া করিয়েছি যেন আল্লাহ মানসুর (রহ) কে আমাকে ,আপনাকে এবং সেই মজলিশের সবাইকে মাফ করে দেয়, এইবার মনিব বলল এটি আমার এখতিয়ারে নেই। আমার এখতিয়ারে যেগুলো ছিল সবই আমি করেছি কিন্তু এটা আমি ক্ষমতার বাইরে।

রাতে আল্লাহ তায়ালার পক্ষ থেকে ঘোষনা করা হল যে, তোমার পক্ষ থেকে সব কবুল করা হয়েছে কিন্তু তুমি কিভাবে উপলদ্ধি করলে আমার পক্ষ থেকে যার ক্ষমতা আমি রাখি তা আমি কবুল করব না। আমি মানসুর (রহ), গোলামকে, তোমাকে এবং সেই মজলিশের সবাইকে মাফ করে দিলাম।




 
Incentive World

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
bloggerfriendsbd
bloggerfriendsbd
bloggerfriendsbd
bloggerfriendsbd